গাড়ির ভেতর কেন বেশি গরম লাগে?





আমেরিকা ইউরোপের অনেক দেশে হয়ত অনেকে গাড়িতে শিশু সন্তান রেখে গেছেন কেনাকাটা করতে। ভেবেছেন ১০-১৫ মিনিটের ভিতরই ফিরে আসবেন। জানালাগুলা বন্ধ ও দরজা লক করা। কিছুক্ষণ পরে এসে দেখলেন হয়ত বিরাট বিপর্যয় ঘটে গেছে। গরমে সন্তানের জীবন বিপন্ন। কারণ আমরা জানি যে রোদে কাচ বন্ধ করে গাড়ি পার্ক করে রাখলে ভেতরের অংশ খুবই দ্রুত তপ্ত হয়ে উঠে।এর কারণ হল সুর্যের আলোর তরঙ দৈর্ঘ্য কম। সহজেই কাচের ভিতর দিয়ে গাড়ির ভিতর ঢুকে পড়ে। এর কিছু অংশ আবার প্রতিফলিত হয়ে আলোক তরঙের আকারেই কাচের ভিতর দিয়েই বের হয়ে আসে। কিন্তু আলোক শক্তির বাকি অংশ গাড়ির সিট ও অন্যান্য অংশ শুষে নেয়। এরপর তা তাপ আকারে বের হয়। কিন্তু এই ইনফ্রারেড তাপের তরঙ্গের দৈর্ঘ্য তুলনামূলক ভাবে বেশি হওয়ায় কাচ দিয়ে বের হতে পারে না৷ ফলে গাড়ির ভেতরের অংশ খুবই দ্রুত তপ্ত হয়ে উঠে।সরাসরি রোদে রাখলে মাত্র ১০ মিনিটে গাড়ির ভেতরের তাপমাত্রা বেড়ে ৪৫-৫০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে!
এটাই আসলে গ্রিন হাইস ইফেক্ট। সুর্যের আলোর তাপ গাড়ির ভেতর আটকে যায়। অনেকক্ষন এই অবস্থা থাকলে বিস্ফোরণ পর্যন্ত হইতে পারে!!
তাই নিয়ম হল রোদে গাড়ি পার্ক করলে জানালাগুলো অল্প করে খুলে রাখা ও গাড়ি লক করে যাওয়া। তাহলে আর বিপদের ভয় থাকে না৷ আর যদি ভিতরর শিশু সন্তান রেখে যেতেই হয় তাহলে একটু বেশি জানালা গুলো খোলা রেখে যেতে হয়৷ তা না হলে শিশুর জীবন যেতে পারে!!
মাত্র কয়েকবছর আগে অস্ট্রেলিয়ার এমন মারাত্মক দুর্ঘটনার পর হতে সবার টনক নড়ে উঠেছে৷










Post a Comment

0 Comments